ইসলাম ও মানবতার সেবায় তরুণ আলেম মুফতী সালাতুর রহমান মাহবুব

আন্তর্জাতিক ফিচার

নিজস্ব প্রতিবেদক: মানবসেবায় আলেম সমাজের ভূমিকা অপরিসীম। দেশ ও জাতীর যে কোন দুর্যোগে আলেম-উলামাদের সহায়তা তৎপরতা প্রশংসার দাবী রাখে।করোনা প্রাদুর্ভাবের সংকটকালেও দেশজুড়ে আলেম-উলামাদের সহায়তা কার্যক্রম প্রশংসা কুড়াচ্ছে।প্রবাসের আলেমরাও বসে নেই।বিপন্ন মানবতার পাশে দাঁড়াচ্ছেন বিদেশে থেকেও।বাঙালী যে সব আলেমরা বৃটেনে ইসলামের আলো ছড়াচ্ছেন এবং মানবতার সেবায় নিয়োজিত আছেন,তাঁদের অন্যতম মুফতী সালাতুর রহমান মাহবুব। তিনি শায়খুল হাদীস আল্লামা উবায়দুল হক এমপি রহ.এর দৌহিত্র।

মানবসেবার জন্য তিনি ২০০৮ সালের ০২ ফেব্রুয়ারী প্রতিষ্ঠা করেন ‘আল উবায়েদ ফাউন্ডেশন’ নামে একটি সেবামূলক সংস্থা।

এই সংস্থার মাধ্যমে তিনি মানবতার কল্যাণে কাজ করছেন।করোনাভাইরাস নামক এই মহামারীতে রমজানের পূর্বে দুই শতাধিক গরীব ও অসহায় মানুষের মধ্যে খাদ্য সামগ্রী বিতরণ করেছেন।আল উবায়েদ ফাউন্ডেশন ঈদুল ফিতর উপলক্ষে খাদ্য সামগ্রী, নগদ অর্থ সহায়তা করেছে।করোনা দুর্যোগ পরিস্থিতিতে জকিগঞ্জ ও দেশের বিভিন্ন অঞ্চলে আলেম-উলামা ও সাধারণ মানুষের মধ্যে সহায়তা কার্যক্রম পরিচালনা করা হয় বলে জানিয়েছেন আল উবায়েদ ফাউন্ডেশনের চেয়ারম্যান মুফতী সালাতুর রহমান মাহবুব। এছাড়াও ব্যক্তিগত তহবিল ও ফাউন্ডেশনের পক্ষ থেকে নীরবে সেবা করে যাচ্ছেন তিনি।

মুফতী সালাতুর রহমান মাহবুব সিলেটের জকিগঞ্জ উপজেলার উজিরপুরে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা ডাক্তার মুহাম্মদ শামছুল হক রহ:।তাঁর দাদা সিলেট -৫ জকিগঞ্জ-কানাইঘাট থেকে নির্বাচিত সবেক এমপি শাইখুল হাদীস আল্লামা ওবায়দুল হক রহ.।

মুফতী সালাতুর রহমান মাহবুব দেশের অন্যতম শীর্ষ দ্বীনি বিদ্যাপীঠ জামিয়া রাহমানিয়া আরাবিয়া ঢাকা থেকে কওমী মাদ্রাসার সর্বোচ্চ ডিগ্রি দাওরায়ে হাদীস সমাপন করেন।

ইসলামী আইন ও ফাতাওয়ায় উচ্চতর ডিগ্রি অর্জন করেন ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান জামেয়া মাদানিয়া ইসলামিয়া কাজির বাজার থেকে। এছাড়াও সিলেট সরকারী আলীয়া মাদ্রাসা থেকে ফাজিল সমাপ্ত করেন।আধ্যাত্মিকতার ক্ষেত্রে ইসলাহী তায়া’ল্লুক রয়েছে মুফতী রশিদুর রহমান ফারুক শায়খে বরুণার সাথে।

শিক্ষা সমাপ্তির পর দেশে কয়েক বছর কওমী মাদ্রাসা ও মসজিদে ইমামের দায়িত্ব পালন করে দ্বীনি খেদমতে নিয়োজিত থাকেন।

এরপর তিনি যুক্তরাজ্য চলে যান।সেখানেও ইসলামের আলো ছড়াচ্ছেন বৃটেনের তরুণ এই আলেম।

ইসলামী রাজনীতিতে তিনি তাঁর দাদা উবায়দুল হক এমপি রহ.এর বাংলাদেশ খেলাফত মজলিসের সাথে সংক্রিয়ভাবে জড়িত আছেন। বাংলাদেশ খেলাফত মজলিস লন্ডন মহানগরীর সহ-সাধারণ সম্পাদকদের দায়িত্বে থেকে খেলাফত প্রতিষ্ঠার সংগ্রামে ভূমিকা রাখছেন।

যুক্তরাজ্যের প্রবাস জীবনেও মুফতী সালাতুর রহমান মাহবুব ইসলামের সেবা করে যাচ্ছেন।
ইশা’য়াতুল ইসলাম ফোর্ড স্কয়ার মসজিদ লন্ডনের পেশ ইমামের দায়িত্ব পালন ও উইকেন্ড কুরতুবা ইনিস্টিটিউট লন্ডনের হিফজ বিভাগের প্রধান শিক্ষক হিসেবে কর্মরত আছেন।

২০১৬ সালের ১লা জানুয়ারী লন্ডনে আল উবায়েদ একাডেমি নামে একটি ইসলামি শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তুলেন তিনি।এছাড়া ২০১৮ সালের ৩১ ডিসেম্বর তাঁর দাদার স্মৃতি আকড়ে ধরে বাংলাদেশে সিলেটের জকিগঞ্জে প্রতিষ্ঠা করেন
‘জামেয়া উবায়দুল হক রহ.মাদ্রাসা’।এই প্রতিষ্ঠানের প্রিন্সিপালের দায়িত্বে রয়েছেন তিনি।তরুণ বয়সে দ্বীনের বহুমুখী খেদমত আঞ্জাম দিয়ে যাচ্ছেন। আজীবন ইসলাম ও মানবতার সেবায় নিয়োজিত থাকতে চান মুফতী সালাতুর রহমান মাহবুব। এজন্য তিনি সবার দোয়া কামনা করেছেন।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *