দিরাইয়ের প্রবীণ আলেম দৌলতপুর মাদ্রাসার মুহতামিম মুজ্জাম্মিল আলীর ইন্তেকাল 

সংবাদ

সুনামগঞ্জের দিরাই উপজেলার দৌলতপুর নোয়াপাড়া দারুল উলূম মাদ্রাসার প্রতিষ্ঠাতা মুহতামিম, (অব.স.প্রা.) শিক্ষক হজরত মৌলভী মাস্টার মুজ্জাম্মিল আলী গতকাল (১৮ সেপ্টেম্বর) শুক্রবার সন্ধ্যা ৭.৪৫ মিনিটের সময় তাঁর নিজ বাড়ী দিরাই উপজেলার দৌলতপুর গ্রামে ইন্তেকাল করেন।

আজ শনিবার বিকাল ৩ টার সময় দৌলতপুর মাদ্রাসা মাঠে তাঁর জানাযার নামাজ অনুষ্ঠিত হবে।

মৃত্যুর সময় তাঁর বয়স হয়েছিল ১০০ বছর।মৃত্যুকালে তিনি ৬ ছেলে, ২ মেয়ে,স্ত্রী,অসংখ্য ছাত্র-ভক্ত,আত্মীয়-স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন।

প্রবীণ আলেম মৌলভী মুজ্জাম্মিল আলী মৃত্যুর সময় বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন।

বাংলাদেশ খেলাফত মজলিস সুনামগঞ্জ জেলা শাখার সহসাধারণ সম্পাদক মাওলানা সিরাজুল হক ও বাংলাদেশ খেলাফত মজলিস সিলেট জেলা শাখার প্রশিক্ষণ সম্পাদক মুফতি মুহাম্মদ মাহবুবুল হকের পিতা মুজ্জাম্মিল আলী ১৯২১ সালে সুনামগঞ্জ জেলার ছাতক উপজেলার দক্ষিন খুরমা ইউনিয়নের কেজাউড়া গ্রামের সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহন করেন।তাঁর পিতার নাম পীর আব্দুল মতিন রহ.।মুহতারামা মাতার নাম মরহুমা হাবিবুন নেছা।

১৯৫৭ সাল থেকেই তিনি দৌলতপুর গ্রামে স্থায়ীভাবে বসবাস করছেন। তিনি এলাকায় “ছাতকী হুজুর”মাস্টার সাব” ও “মৌলভী সাব” হিসাবে সমধিক পরিচিত।

১৯৫২ সালে দিরাই উপজেলার শরীফপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক হিসাবে নিয়োগের মাধ্যমে তাঁর বর্ণাঢ্য কর্মজীবনের সূচনা হয়। ১৯৫৩ সাল থেকে ১৯৫৬ সাল পর্যন্ত ভাটিপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষকতা করেন।

১৯৫৭ সালে দিরাই উপজেলার দৌলতপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে নিয়োগপ্রাপ্ত হন।১৯৯১ সালের ২৮ মার্চ দৌলতপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকতা থেকে অবসরপ্রাপ্ত হন।

১৯৬৩ সালে দৌলতপুর গ্রামের মুরব্বিয়ানে কেরামের সার্বিক সহযোগিতায় দৌলতপুরে ছাবাহী মক্তব প্রতিষ্ঠা করেন।১৯৯৫ সালে ছাবাহী মক্তবকে ‘দৌলতপুর নোয়াপাড়া দারুল উলূম মাদ্রাসায় ‘রুপান্তরিত করেন।

উল্লেখ্য,তাঁর ৬ ছেলেই আলেম।সিলেটের বিভিন্ন মাদ্রাসায় তারা ইসলামী শিক্ষার খেদমত করছেন।মৌলভী মুজ্জাম্মিল আলী ইসলামি শিক্ষার বিকাশ ও ইসলামি সমাজ বিনির্মাণে আমৃত্যু কাজ করে গেছেন।

এদিকে তাঁর ইন্তেকালে দিরাই উপজেলাসহ সুনামগঞ্জের আলেম সমাজে শোকের ছায়া নেমে এসেছে।তাঁর মৃত্যুতে বাংলাদেশ খেলাফত মজলিস সুনামগঞ্জ জেলা শাখার সভাপতি মাওলানা নূরুদ্দিন আহমদ ও সাধারণ সম্পাদক মাওলানা সৈয়দ শাহিদ আহমদ শোক প্রকাশ করেছেন।

অন্যদিকে বাংলাদেশ খেলাফত মজলিস সিলেট জেলা শাখার সভাপতি মাওলানা মুহাম্মদ ইকবাল হুছাইন ও সাধারণ সম্পাদক হাফিজ মাওলানা আতিকুর রহমান শোক ও সমবেদনা জ্ঞাপন করেছেন।

অপর এক শোকবার্তায় বাংলাদেশ খেলাফত মজলিস দিরাই উপজেলা শাখা,জমিয়তে উলামায়ে ইসলাম দিরাই উপজেলা শাখা পৃথক শোক প্রকাশ করেন।