পঞ্চাশ লাখ উমরাহ পালনকারীর মধ্যে করোনায় আক্রান্ত হয়নি কেউই

ইসলাম

সৌদি আরবে করোনা মহামারিতে সাময়িক স্থগিত ছিল ওমরাহ পালন। পরবর্তীতে ওমরাহ পালনের অনুমতি দেওয়ার পর থেকে পঞ্চাশ লাখ ওমরাহ হজযাত্রী ও সাধারণ মুসল্লী মক্কায় উপস্থিত হয়েছেন বলে জানিয়েছেন হজ ও ওমরাহ মন্ত্রী ড. মোহাম্মদ সালেহ বেন্তেন।

বুধবার (২৩ ডিসেম্বর) জেদ্দায় মক্কা গভর্নর প্রিন্স খালেদ আল ফয়সালের সঙ্গে বৈঠককালে এ কথা জানিয়ে তিনি বলেন, এত সংখ্যক ওমরাহ পালনকারী ও সাধারণ মুসল্লীদের মধ্যে কোভিড-১৯ সংক্রমণের কোন ঘটনা ঘটেনি।

করোনা মহামারির কারণে এ বছরের মার্চ মাসে ওমরাহ হজ পালন সাময়িক স্থগিত রাখে সৌদি সরকার। জুলাইয়ে মাত্র ১ হাজার হজ পালনকারীকে বিশেষ ব্যবস্থায় এবারে হজ পালনের অনুমতি দেয়া হয়। পরবর্তীতে ২২ সেপ্টেম্বর সৌদি সরকার চার ধাপে ধীরে ধীরে ওমরাহ হজের স্থগিতাদেশ তুলে দিয়ে পুনরায় ওমরাহ শুরু করার ঘোষণা দেয়।

এ ঘোষণার ফলে প্রথম পর্যায়ে অর্থাৎ প্রতিদিন গড়ে ৬ হাজার করে ১৪ দিনে ৮৪ হাজার ওমরাহ পালনকারী মুসল্লী ওমরাহ হজ পালন করার সুযোগ পেয়েছেন। এরই ধারাবাহিকতায় দ্বিতীয় পর্যায়ে ওমরাহ হজ পালন করেছেন মোট ২ লাখ ১০ হাজার মুসল্লী।

চলতি বছরের ১ নভেম্বর শুরু হওয়া তৃতীয় ধাপে স্থানীয়দের পাশাপাশি বিদেশ থেকে আগত মুসল্লীরা ওমরাহ হজ পালনের অনুমতি পেয়েছিলেন।

তবে বিশ্বের অন্যান্য দেশগুলোতে করোনা ভাইরাসের সংক্রমণ নতুন করে বৃদ্ধি পাওয়ায় ২১ ডিসেম্বর থেকে ১ সপ্তাহের পর্যন্ত দেশি বিদেশি সকল নাগরিকদের জন্য আন্তর্জাতিক বিমান চলাচলসহ স্থল ও জলপথের যোগাযোগ ব্যবস্থা বন্ধ রাখে সৌদি সরকার। পরিস্থিতি বিবেচনা করে এ নিষেধাজ্ঞা আরো ১ সপ্তাহ বাড়ানো হতে পারে বলেও ইঙ্গিত দেওয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *