বাংলাদেশে চীনের ১০ সদস্যের চিকিৎসকদল

আন্তর্জাতিক

ভয়েস টাইমস ডেস্ক: করোনাভাইরাস মোকাবিলায় চীনের ১০ সদস্যের বিশেষ চিকিৎসকদল সোমবার (৮ মার্চ) ঢাকায় এসেছে। বিমানবন্দরে তাদের স্বাগত জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড এ কে আব্দুল মোমেন ও ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জিমিং।

জানা গেছে, চীনের এই দলটি ঢাকায় দুই সপ্তাহ অবস্থান করে প্রয়োজনীয় দিক-নির্দেশনা দেবেন। করোনা মোকাবিলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং চীনের রাষ্ট্রপতি শি জিনপিং গত ২০ মে বিকেলে ফোনালাপ করেন।

দুই শীর্ষ নেতার ওই ফোনালাপে চীনের রাষ্ট্রপতি বাংলাদেশের প্রধানমন্ত্রীকে জানান যে, করোনা দুর্যোগ মোকাবিলায় পরীক্ষিত বন্ধু হিসেবে চীন বাংলাদেশের পাশে থেকে সহায়তা করবে।

করেনাভাইরাস মোকাবিলায় চীন বাংলাদেশকে ধারাবাহিকভাবে সহায়তা করে যাচ্ছে। এরই মধ্যে দ্রুত করোনা শনাক্তকরণ কিটসহ চিকিৎসা সরঞ্জাম দেওয়া হয়েছে। এই ধারাবাহিকতায় সোমবার (৮ জুন) চীনের এই দলটি করোনা সহায়তা দিতে ঢাকা এসেছেন। সরাসরি করোনা রোগীর চিকিৎসা করেছেন এবং সফল হয়েছেন এই দলে এমন চিকিৎসক, টেকনেশিয়ানসহ ১০ জন স্বাস্থ্য বিশেষজ্ঞ রয়েছেন।

চীন থেকে আসা চিকিৎসা দলের সদস্যরা আগামী দুই সপ্তাহ ঢাকায় অবস্থান করে হাসপাতাল, কোয়ারেন্টিন কেন্দ্র, পরীক্ষাগারসহ সংশ্লিষ্ট স্থান পরিদর্শন করে প্রয়োজনীয় দিক-নির্দেশনা দেবেন।

চীনের এই স্বাস্থ্য বিশেষজ্ঞ দলটির তত্ত্বাবধানে রয়েছে দেশটির হাইনান রাজ্যের জাতীয় স্বাস্থ্য কমিশন।