১৪ এপ্রিল থেকে সারাদেশে সর্বাত্মক লকডাউনের ঘোষণা

জাতীয়

করোনা সংক্রমণ রোধে চলতি মাসের দ্বিতীয় লকডাউনে জরুরি সেবা ছাড়া জরুরি সেবা ছাড়া সরকারি-বেসরকারি সব অফিস ও গার্মেন্টস বন্ধ থাকবে। এসময় সব ধরনের যানবাহনও চলবে না। আজ শুক্রবার (৯ এপ্রিল) দুপুরে গণমাধ্যমকে বিষয়টি জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।

এর আগে সকালে এক ব্রিফিংয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, দেশে করোনাভাইরাস ভয়াবহ রূপ নিয়েছে। সংক্রমণের সঙ্গে মৃত্যুর হারও লাফিয়ে লাফিয়ে বাড়ছে। কিন্তু এতেও কমেনি জনগণের উদাসীনতা। এ অবস্থায় জনস্বার্থে আগামী ১৪ এপ্রিল থেকে এক সপ্তাহের জন্য সরকার সর্বাত্মক লকডাউনের বিষয়ে চিন্তা-ভাবনা করছে।

প্রসঙ্গত, চলতি মাসের ৪ তারিখে সারাদেশে এক সপ্তাহ (৫-১২ এপ্রিল) সবকিছু বন্ধ রাখার ঘোষণা দিয়েছিলেন ওবায়দুল কাদের। পরে এক প্রজ্ঞাপনের মাধ্যমে এক সপ্তাহের কঠোর নিষেধাজ্ঞা জারি করে সরকার। কিন্তু বিধিনিষেধ কার্যকরের তিনদিনের মাথায় গণপরিবহন বন্ধের সিদ্ধান্তে পরিবর্তন আনে সরকার। নতুন সিদ্ধান্ত অনুযায়ী, দেশের সব সিটি করপোরেশন এলাকায় সকাল-সন্ধ্যা গণপরিবহন সেবা চালু রাখার অনুমতি দেওয়া হয়।

এরপর বৃহস্পতিবার (৮ এপ্রিল) শপিংমলও খুলে দেওয়ার সিদ্ধান্তের কথা জানায় সরকার। সিদ্ধান্ত অনুযায়ী, আগামী ১৩ এপ্রিল পর্যন্ত প্রতিদিন সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত দোকানপাট ও শপিংমল খোলা থাকবে। তবে স্বাস্থ্যবিধি মেনে সবাইকে বেচাকেনা করতে হবে। আজ শুক্রবার থেকে সিদ্ধান্তটি কার্যকর হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *